তুমি কোথায়??
- মোরাদ হোসেন চৌধুরী ১৭-০৫-২০২৪

আকাশটাও আজ রং পাল্টিয়েছে;
নীল থেকে ধূসর
স্মৃতিগুলোও রং পাল্টিয়েছে, রঙিন
থেকে হয়েছে সাদাকালো
উত্তরবিহীন প্রশ্নগুলো আজো তোমায়
খুজে বেড়ায়; উত্তরের আশায়
এত খোজার পরও পায় না খুঁজে;
কোথায় লুকিয়েছো?
মনে পড়ে সেই রূপালী দুপুর? না হয়
তেপান্তরের মাঠ?
তবে এসব আমাকে ভাবায়,
জানো কি?
তুমি কোথায়? তুমি কোথায়?
পথটা আজো রয়ে গেছে, শুধু
থেমেছে পথচলা
হাতে হাত রেখে পায়ে তাল
মিলিয়ে অবিচল
এখন আর ধূলো মাখা হয় না, আগে যেমন
হত
এমনকি সঙ্গ করেও নিয়ে আসা হয় না,
পথটা আজ বড্ড একা, বড় অভাবে দিন
কাটাচ্ছে,
অভিমানে মৃত্তিকাগুলোও
খয়ে যাচ্ছে, আর সরু হচ্ছে
হয়তো কোনদিন আইলের ন্যায় রূপ
নেবে,
এটা চাই না,
তুমি কোথায় ? তুমি কোথায়?
চলো না আবার সাজাই, শুরু
করি চেনা পথটায় পথচলা।
সূর্যটা আগের মতই আছে, আস্তও যায়
আগের মতই,
তবে আর দেখা হয় না সেই দৃশ্যকল্প,
সেও আজ একা, চুপিসারে অস্ত যায়
দেখায় না কাউকে তার খেলা,
সেও অভিমান করে চুপ করে আছে,
কথা বলে না, বোবার মত
এটা চাই না,
কথা বল সর্বদা এটাই চাই,
তুমি কোথায়? তুমি কোথায়?
চলো না আবার সাজাই,
আবারো সূর্যাস্ত দেখি।
তুমি কোথায়? তুমি কোথায়?
এসো আধার ভেঙে আলোর
সন্ধানে যাই,
তুমি কোথায়? তুমি কোথায়?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।